BS-VI যানবাহন রূপান্তরের বিষয়ে সড়ক মন্ত্রকের বিজ্ঞপ্তিতে অটো এলপিজি সংস্থা অসন্তুষ্ট

[ad_1]

BS-VI যানবাহনগুলিকে অটো এলপিজি এবং সিএনজিতে রূপান্তর করার জন্য ক্র্যাশ পরীক্ষা এবং একটি ইন-সার্ভিস সামঞ্জস্যের জন্য একটি খসড়া বিজ্ঞপ্তি বাধ্যতামূলক, ভারতীয় অটো এলপিজি কোয়ালিশন (আইএসি) সড়ক মন্ত্রককে চিঠি দিয়েছে। পরিবহন এবং মহাসড়ক.

একটি বিবৃতিতে, IAC বলেছে, “এটি চিঠির মাধ্যমে BS-VI যানবাহনগুলিকে স্বয়ংক্রিয় এলপিজি এবং সিএনজিতে রূপান্তরের খসড়া বিজ্ঞপ্তিতে বিভিন্ন বিষয়ে তার মতভেদ প্রকাশ করেছে”।

খসড়া বিজ্ঞপ্তিতে উদ্বেগের কিছু ক্ষেত্র টাইপ অনুমোদনের বৈধতার জন্য সীমিত সময়ের সাথে টিকে আছে এবং ক্র্যাশ পরীক্ষার বাধ্যবাধকতা রয়েছে, আইএসি বলেছে “এই ধরনের প্রস্তাবগুলি নিয়ে এগিয়ে যাওয়া শুধুমাত্র অসম খেলার ক্ষেত্রকে স্থায়ী করবে না যা দীর্ঘকাল ধরে চলে আসছে। রেট্রোফিটমেন্ট প্লেয়াররা OEM-এর সাথে দেখা করে কিন্তু সরকারের দীর্ঘমেয়াদী পরিবেশগত উদ্দেশ্যগুলির সাথে প্রধানত আপস করে।”

এছাড়াও পড়ুন: বাজাজ পালসার NS 160 কালো অ্যালয় সহ সাদা রঙে উন্মোচিত হয়েছে

IAC বলেছে যে সরকারকে চিরস্থায়ীতার জন্য প্রকার অনুমোদনের বৈধতা দিতে হবে। “এর মধ্যে যেকোনও কম খরচে নিষেধাজ্ঞামূলকভাবে খরচ বাড়ায়, যার ফলে কনভার্সন কিট নির্মাতাদের বাধা দেয় এবং অটো রিট্রোফিটমেন্ট মার্কেটের সাধারণ বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে।”

এটি অনুমান করা হয়েছে যে প্রতি তিন বছরে একটি পুনর্নবীকরণ করা, যেমনটি আজকের নিয়ম, একটি টাইপ অনুমোদন/রেট্রোফিটমেন্ট কিট প্লেয়ারের জন্য 10 কোটি টাকার মতো খরচ হতে পারে, যা মূল্য শৃঙ্খলে প্রত্যেকের জন্য একটি বিশাল অস্বস্তিকর৷

“রেট্রোফিটেড যানবাহনগুলির জন্য ক্র্যাশ পরীক্ষার বাধ্যতামূলক করা সম্পূর্ণরূপে অব্যবহারযোগ্য এবং অবাস্তব এবং ইউরোপীয় নিয়মগুলি সহ বিশ্বব্যাপী আফটারমার্কেটের জন্য এটি শোনা যায় না”, এটি বলে৷

খসড়া নিয়মগুলি তিন বছর পরে প্রযোজ্য পরিষেবার সাথে সামঞ্জস্যের প্রস্তাব করেছে। “তবে, নতুন যানবাহনের ক্ষেত্রে বিপরীতে যেখানে মালিকদের বাধ্যতামূলকভাবে কেনার দিন থেকে কমপক্ষে চার বছরের জন্য পরিষেবা দেওয়ার জন্য অনুমোদিত ওয়ার্কশপে যেতে হবে, একটি রেট্রোফিটেড গাড়ির মালিক রেট্রোফিটারে ফিরে আসবে বলে আশা করা অকল্পনীয় হবে। “

“প্রদত্ত যে গাড়িটি ইতিমধ্যেই প্রায় অর্ধেক জীবন যাপন করেছে, এই নিয়ম আরোপ করা এবং আরও গুরুত্বপূর্ণভাবে, এটির বাস্তবায়ন কার্যত সম্ভব হবে না”, IAC বলেছে৷

IAC বলেছে, “এটি বিভ্রান্তিকর যে কেন খসড়া বিজ্ঞপ্তিতে বারটি উচ্চ করার প্রস্তাব করা হয়েছে যখন এখন পর্যন্ত, আগের BS নর্মগুলির জন্য, CC নির্বিশেষে 25% এর CC রেঞ্জের মধ্যে যে কোনও গাড়িতে রেট্রো ফিটমেন্টের জন্য একটি কিট উপযুক্ত বলে বিবেচিত হয়েছিল৷ গাড়ির।” খসড়ায় ১৫০০ সিসি পর্যন্ত গাড়ির জন্য ৭% এবং ১৫০০ সিসি-র বেশি গাড়ির জন্য ৫% প্রস্তাব করা হয়েছে।

“যদিও আমরা BS-VI যানবাহনগুলিকে স্বয়ংক্রিয় এলপিজি এবং সিএনজি ভেরিয়েন্টে রূপান্তর করার পথ প্রশস্ত করার জন্য সরকারের অভিপ্রায়কে স্বাগত জানাই, খসড়া বিজ্ঞপ্তিতে এখনও পর্যন্ত প্রস্তাবগুলি হতাশাজনক, অন্তত বলতে গেলে। এই প্রস্তাবগুলি স্পষ্ট এবং খুব অসামঞ্জস্যপূর্ণ। OEM-এর প্রতি পক্ষপাতদুষ্ট এবং অটো রেট্রোফিটমেন্ট এবং কনভার্সন কিট প্লেয়ার থেকে দূরে,” সুয়াশ গুপ্ত, মহাপরিচালক, IAC বলেছেন৷

তিনি বলেন, রেট্রোফিটমেন্ট এবং কনভার্সন কিট প্লেয়ারদের বেশিরভাগই এমএসএমই যারা প্রবিধানের OEM-ভিত্তিক, একতরফা নীতির কারণে বছরের পর বছর ধরে খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

“এটি অনুমান করা হয়েছে যে 20 বছর আগে, কিট টাইপ অনুমোদন ধারকদের স্কোরের বেশি ছিল। আজ, সেই সংখ্যাটি 3 থেকে 4-এ নেমে এসেছে, যা এই ছোট ব্যবসাগুলি যে আঘাত নিয়েছে এবং নিতে চলেছে তার তীব্রতাকে চিত্রিত করে। “

তিনি বলেন, এই খসড়াটি বৃহত্তর পরিচ্ছন্ন গতিশীলতা, অর্থনীতি-বাস্তুশাস্ত্রের ভারসাম্য এবং সাধারণ মানুষের জন্য সস্তায় গাড়ির জ্বালানি সরবরাহের কারণ পরিবেশন করে না।

“যে দেশের 30 কোটিরও বেশি অন-রোড যানবাহন রয়েছে, বিশ্বের বৃহত্তমগুলির মধ্যে একটি এবং বারবার সবচেয়ে বেশি র্যাঙ্ক করা হয়েছে, ক্লিনার বিকল্পগুলির জন্য একটি নীতি পরিবর্তন আর বন্ধ করা যাবে না৷ মন্ত্রণালয়কে অবিলম্বে পুনর্বিবেচনা করতে হবে৷ ,” সে যুক্ত করেছিল.

IAC হল ভারতে অটো এলপিজির প্রচারের জন্য নোডাল সংস্থা৷ জোটের সদস্যদের মধ্যে রয়েছে তেল খাতের PSU, বেসরকারি অটো এলপিজি বিপণনকারী, কিট সরবরাহকারী এবং সরঞ্জাম প্রস্তুতকারী।

সরাসরি সম্প্রচার

#নিঃশব্দ

,

[ad_2]

Source link

Leave a Comment

Your email address will not be published.