পশ্চিমা ভাড়া গাড়ি জায়ান্টরা মহামারীর পরে বৈদ্যুতিক যানবাহনে যাত্রা করে

[ad_1]

পশ্চিমা ভাড়া গাড়ি শিল্প শীঘ্রই রাস্তায় তার বৈদ্যুতিক যানবাহন পেতে প্রস্তুত। আধিকারিকদের মতে, চীনের তৈরি যানবাহনগুলি পরিবর্তনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

ইলেকট্রিক গাড়ির (ইভি) দুর্বল চাহিদার কারণে এই সেক্টরের কোম্পানিগুলো দীর্ঘদিন ধরে তাদের যানবাহনকে বিদ্যুতায়ন করার তাড়াকে প্রতিরোধ করেছে। যাইহোক, বেশ কয়েকজন বিশ্লেষক বলেছেন যে এখনই শুরু করার সর্বোত্তম সময় কারণ কোম্পানিগুলি মহামারী চলাকালীন বাম্পার লাভের সাথে শক্তিশালী হয়েছে যা পাবলিক ট্রানজিট এবং বিমানবন্দরগুলি খালি করেছে এবং ড্রাইভিং দূরত্বের মধ্যে আরও ছুটির দিকে পরিচালিত করেছে।

বৈদ্যুতিক পরিবর্তনের ফলে গাড়ির ফ্লিট দেখা যেতে পারে, যা দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিখ্যাত মার্কস দ্বারা আধিপত্য ছিল, ক্রমবর্ধমানভাবে এশিয়ান অটোমেকারদের দিকে চলে যাচ্ছে, একজন ইউরোপীয় নির্বাহীর মতে।

এছাড়াও পড়ুন: টুইটারে ইলন মাস্কের অনুগামীরা তাকে ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার সমস্ত টেসলা বৈদ্যুতিক গাড়ি নিষ্ক্রিয় করার আহ্বান জানিয়েছেন

“ঐতিহাসিকভাবে, ইউরোপীয় এবং আমেরিকান নির্মাতারা একটি প্রান্ত ছিল, কিন্তু বৈদ্যুতিক দিকে স্থানান্তর কার্ডগুলিকে রদবদল করছে,” বলেছেন অলিভিয়ের বলদাসারি, গ্রুপ প্রধান দেশ এবং ভাড়া জায়ান্ট ইউরোপকারের অপারেশন অফিসার৷

গ্রেট ওয়াল মোটরের ওরা লাইনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, চীনা এবং এশীয় নির্মাতাদের বৈদ্যুতিক গাড়িগুলি মানের দিক থেকে পশ্চিমা মডেলের সাথে তুলনীয়, তবে সাধারণত কম খরচ হয়।

এমনকি ক্ষুদ্র সঞ্চয়ও বিশাল ভাড়া শিল্পে তাৎপর্যপূর্ণ, যা বছরে লক্ষাধিক নতুন গাড়ি কেনে – শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত নতুন গাড়ির দশমাংশ – এবং সমাজে বিস্তৃত অটো প্রবণতার একটি প্রধান সূচক প্রদান করে৷

আমেরিকান কার রেন্টাল অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে, ভাড়ার গাড়ি কোম্পানিগুলি 2021 সালে গাড়ি প্রতি $1,320 এর রেকর্ড মাসিক আয় পেয়েছে। এটি প্রায় $1,000 প্রাক-মহামারীর সাথে তুলনা করে।

“অতীতে, কোম্পানিগুলি এক প্রকার বালিতে তাদের মাথা আটকেছিল,” নিক মাউন্টফিল্ড বলেছেন, OC&C স্ট্র্যাটেজি কনসালট্যান্টস-এর সহযোগী অংশীদার, যা ভাড়া গাড়ি কোম্পানিগুলিকে বিদ্যুতায়ন সম্পর্কে পরামর্শ দেয়৷ “আমরা এখন লোকেদের বলতে শুরু করেছি যে তাদের কিছু করতে হবে এবং পরিকল্পনাগুলি স্থাপন করতে হবে।”

এছাড়াও পড়ুন: ওড়িশার মালকানগিরি বিমানবন্দর 2024 সালের মধ্যে চালু হবে

আপনার গতি দেখুন

গত অক্টোবরে হার্টজ একজন প্রথম দিকের চালক ছিলেন যখন এটি মার্কিন ট্রেলব্লেজার টেসলা থেকে 100,000 গাড়ির পরিকল্পিত কেনার ঘোষণা করেছিল, যা প্রতিদ্বন্দ্বীদের উপর পরিবর্তনের পরিকল্পনার বানান করার জন্য চাপ বাড়িয়েছিল।

ফরাসি-ভিত্তিক ইউরোপকার, ইতিমধ্যে, 2024 সালের মধ্যে তার বহরের 20 শতাংশ বৈদ্যুতিক বা কম নির্গমন হাইব্রিড তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে, যা এখন 3 শতাংশ থেকে, যার মানে এটি পুনরায় স্টক করলে আগামী দুই বছরে 70,000 ক্লিনার যানবাহন কিনতে হবে। প্রাক-মহামারীর মালিকানাধীন 350,000 যানবাহনের বহর।

মহামারীর শুরুতে চাহিদা কমে যাওয়ায় ভাড়া কোম্পানিগুলো তাদের ফ্লিট বিক্রি করে দেয় এবং যানবাহন উৎপাদনে বাধা সৃষ্টিকারী সেমিকন্ডাক্টরের বৈশ্বিক ঘাটতির মধ্যে ভলিউম পুনরুদ্ধার করতে সংগ্রাম করেছে।

এছাড়াও পড়ুন: ভারতীয় রেলওয়ে পুরো ট্রেন বা একটি কোচ বুক করার জন্য আকর্ষণীয় ভাড়া অফার করছে

বালদাসারি বলেন, ইউরোপকার ক্রমবর্ধমানভাবে গ্রেট ওয়াল মোটরস, এসএআইসি মোটর এবং পোলেস্টার থেকে ইভি সোর্স করছে, যা চীনের জিলি এবং ভলভো গাড়ির মালিকানাধীন, যদিও এটি রেনল্ট এবং স্টেলান্টিস সহ ঐতিহ্যবাহী অংশীদারদের কাছ থেকেও কিনছে।

জার্মান গাড়ি নির্মাতা ভক্সওয়াগেন এজি যদি দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানি কেনার প্রস্তাব বন্ধ করে দেয় তবে কোম্পানির চীনের কৌশল পরিবর্তন হতে পারে। শিল্পের খেলোয়াড়রা বিভিন্ন গতিতে ছুটছে, প্রতিটি তাদের বাজারের উপর ভিত্তি করে তাদের নিজস্ব গণনা করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে অনেক গ্রাহকরা SUV এবং পিকআপ মডেলগুলি পছন্দ করেন যেগুলি এখনও বিদ্যুতায়িত হয়নি এবং পাবলিক চার্জিং পরিকাঠামো এশিয়া এবং ইউরোপের অনেকাংশে পিছিয়ে আছে, এন্টারপ্রাইজ হোল্ডিংস আরও সতর্কতামূলক স্বর উল্লেখ করছে৷

অরল্যান্ডো বিমানবন্দরে এন্টারপ্রাইজের বহরের মাত্র এক-চতুর্থাংশ বিদ্যুতায়ন করতে – এটির বৃহত্তম ভোক্তা ভাড়ার অবস্থান – 1,000 টিরও বেশি বাড়িতে বিদ্যুৎ দেওয়ার জন্য যে পরিমাণ দৈনিক বিদ্যুতের প্রয়োজন হবে, এন্টারপ্রাইজের উদ্ভাবনের সহকারী ভাইস প্রেসিডেন্ট ক্রিস হ্যাফেনরেফার বলেছেন।

হ্যাফেনরেফার বলেছেন যে গ্রুপটির বর্তমানে উত্তর আমেরিকায় টেসলা, নিসান, হুন্ডাই, কিয়া এবং পোলেস্টার সহ কয়েক হাজার ইভি রয়েছে। যদিও সংস্থাটি বলেছে যে এটি সমস্ত বৈশ্বিক অটোমেকারদের সাথে কথোপকথন করেছে, সেই শেয়ারটি বাড়ানোর জন্য এটির কোন তাৎক্ষণিক পরিকল্পনা নেই।

“উচ্চ স্তরে, আমরা আমাদের ভোক্তাদের তারা যা খুঁজছেন তার পরিপ্রেক্ষিতে আমাদের গাইড করতে দিতে চাই,” তিনি যোগ করেছেন। “অনেক গাড়ি ভাড়া কোম্পানি ঐতিহাসিকভাবে সেই অপেক্ষা ও দেখার পদ্ধতি গ্রহণ করেছে কারণ আমরা এখনও রূপান্তরের প্রাথমিক পর্যায়ে আছি।”

এছাড়াও পড়ুন: Maruti Suzuki হোলি 2022-এ 25,000 টাকা পর্যন্ত ব্যাপক ছাড় দিচ্ছে; এখানে চেক করুন

পশ্চিমে পাদদেশ

পরিবর্তনের বৈচিত্র্যময় গতি, এবং বিশাল ফ্লিট ওভারহলের জন্য সময়রেখা মানে পেট্রল-চালিত যানবাহনগুলি আগামী কয়েক বছরের জন্য কেনার সিংহভাগ থাকবে বলে আশা করা হচ্ছে। বৈশ্বিক অটোমেকারদের ট্রানজিশন পরিকল্পনা সামগ্রিকভাবে 2040 সালের মধ্যে বৈদ্যুতিক যানবাহন তাদের বিক্রয়ের কমপক্ষে 40 শতাংশ করবে।

তারপরও শেষ পর্যন্ত এই পরিবর্তন ইউরোপে চীনা গাড়ি নির্মাতাদের ভাগ্যের জন্য সুদূরপ্রসারী প্রমাণ করতে পারে, একটি ভিড়, প্রতিযোগিতামূলক অটো মার্কেট যা বহুতল ব্র্যান্ডগুলির দ্বারা প্রভাবিত যা অতীতে তাদের পক্ষে ক্র্যাক করা অধরা প্রমাণিত হয়েছে।

বিগত বছরগুলিতে, তারা একটি উপলব্ধি নিয়ে বিতর্ক করেছে যে চীন, সস্তা গণ-উৎপাদনের সাথে যুক্ত, গুণমানে প্রতিযোগিতা করতে পারে না। তবুও এই ধরনের যুক্তিগুলিকে একটি নতুন বাস্তবতায় চ্যালেঞ্জ করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে BMW এবং Tesla-এর মতো শীর্ষ পশ্চিমা গাড়ি নির্মাতারা এখন দেশে গাড়ি তৈরি করে, যা একটি প্রযুক্তি পাওয়ার হাউস এবং বিশ্বের বৃহত্তম অটো বাজার।

গ্রেট ওয়াল মোটর, ইউরোপকারের অন্যতম সরবরাহকারী, এই বছর ইউরোপে তার ওরা ক্যাট কমপ্যাক্ট ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে যার মূল্য প্রায় 20,000 ইউরো ($22,260) যার পরিসর প্রায় 250 মাইল (400 কিমি), ক্রমবর্ধমান সংখ্যায় যোগ দিচ্ছে চীনা ইভি নির্মাতারা মহাদেশে তাদের ভাগ্য চেষ্টা করছে।

OC&C স্ট্র্যাটেজির মাউন্টফিল্ড বলেছে, চীনা নির্মাতারা ব্র্যান্ড সচেতনতা প্রতিষ্ঠা করতে এবং বিক্রয়ের পরিমাণ বাড়ানোর জন্য ভাড়া চ্যানেল ব্যবহার করে পশ্চিমা বাজারে পা রাখার জন্য 1990-এর দশকে ব্যবহৃত প্লেবুক Kia এবং Hyundai অনুসরণ করবে।

(রয়টার্স থেকে ইনপুট সহ)

সরাসরি সম্প্রচার

#নিঃশব্দ

,

[ad_2]

Source link

Leave a Comment

Your email address will not be published.